বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল
আঞ্চলিক কার্যালয়, সিলেট
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়
সিটিজেনস চার্টার
১. ভিশন ও মিশন
ভিশন: তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বহুমুখী ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়তা প্রদান।
মিশন: স্বচ্ছতা, নিরাপত্তা এবং দক্ষতার সাথে সরকারি সেবা উন্নয়ন ও প্রদানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গবেষণা ও উন্নয়নের মাধ্যমে দেশের ডিজিটাইজেশন এবং আইটি শিল্পের রপ্তানি ও কর্মসংস্থানে জাতীয় লক্ষ্য অর্জনে কার্যক্রম বাস্তবায়ন।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
---|---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
১. |
আইসিটি বিষয়ক স্বল্প ও দীর্ঘ মেয়াদি প্রশিক্ষণ |
নোটিশ বোর্ড / ওয়েব প্রকাশিত প্রশিক্ষণ ক্যালেন্ডার/ বিজ্ঞপ্তিতে ঘোষিত সময় ও নিয়ম অনুযায়ী। |
১. বিসিসি’র অফিসে সংরক্ষিত রেজিস্টার বা গুগুল ফরমের মাধ্যমে আবেদন করতে হবে। ২. নির্বাচিত হলে অফিস হতে প্রদত্ত ভর্তি ফর্ম পূরণ করে ভর্তি হতে হবে। |
বিসিসি’র অফিসে সংরক্ষিত রেজিস্টার অথবা ওয়েব সাইট হতে গুগল ফর্ম। sylhet.bcc.gov.bd –তে পাওয়া যাবে। |
প্রশিক্ষণ কোর্সের জন্য নির্ধারিত প্রশিক্ষণ ফি (৬০০.০০ – ৭,৫০০.০০ পর্যন্ত)। সংশ্লিষ্ট ফি বিসিসি’র নির্ধারিত ব্যাংক হিসাবে জমা প্রদান করতে হবে। |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
২. |
প্রতিবন্ধি ব্যক্তিদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল করা |
ঐ |
ঐ |
ঐ |
বিনা মূল্যে |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
৩. |
নারী উন্নয়নে মৌলিক কম্পিউটার প্রশিক্ষণ |
ঐ |
ঐ |
ঐ |
হ্রাসকৃত মূল্যে (১,৫০০.০০ টাকা) |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
৪. |
নারীদের জন্য তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সরকারী সেবা গ্রহণ, অফিস ও ব্যবসা পরিচালনা সংক্রান্ত প্রশিক্ষণ |
ঐ |
ঐ |
ঐ |
বিনামূল্যে |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
৫. |
কম্পিউটার ব্যবহার ও আইসিটি বিষয়ক সচেতনতা সৃষ্টি ও উৎসাহ প্রদান (সভা, সেমিনার, কর্মশালা ও মেলা)। |
তারিখ ও সময় ঘোষণার পর ১৫ কর্মদিবস |
প্রযোজ্য নয় |
সরাসরি অফিস হতে |
বিনা মূল্যে |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
৬. |
কম্পিউটার হার্ডওয়ার ও সফ্টওয়ার সমস্যা নিরসনে হেল্প ডেস্ক পরিচালনা |
তাৎক্ষনিক (বিশেষ ক্ষেত্রে সর্বোচ্চ ৫ কর্মদিবস) |
সরাসরি / ই-মেইল / টেলিফোনে |
সরাসরি / ০২৯৯৭৭০০৪৪৪ / sylhet@bcc.gov.bd |
বিনা মূল্যে |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
৭. |
তথ্য প্রযুক্তির নিরাপত্তা বিষয়ক সতর্কীকরণ |
বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী |
প্রযোজ্য নয় |
০২৯৯৭৭০০৪৪৪ ও sylhet@bcc.gov.bd |
বিনা মূল্যে |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
---|---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
১. |
বিসিসি কর্তৃক সরকারি প্রতিষ্ঠানে স্থাপিত ই-গভঃ নেটওয়ার্ক ও ভিডিও কনফারেন্সিকং সংক্রান্ত সেবা প্রদান |
অভিযোগ প্রাপ্তির পর অনুর্ধ ২ কর্মদিবসের মধ্যে |
ই-মেইলে/ টেলিফোনে / সরাসরি অফিসে যোগাযোগ করে / দাপ্তরিক পত্র প্রেরণের মাধ্যমে |
ইমেইল/টেলিফোন/সরাসরি অভিযোগ জানানো |
বিনামূল্যে |
জনাব শাহনেওয়াজ রকিব, নেটওয়ার্ক সাপোর্ট ইঞ্জিনিয়ার, বিসিসি, সিলেট। ফোনঃ ০১৮৩৭-০১৪৫৮৪ ই-মোইলঃ sylhet.noc@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
২. |
কম্পিউটার ও তথ্য প্রযুক্তি বিষয়ক অবকাঠামো উন্নয়নে পরামর্শ সেবা ও মতামত প্রদান |
সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত তারিখ ও সময়ে |
সংশ্লিষ্ট অফিস কর্তৃক গঠিত কমিটির সভাপতি কর্তৃক প্রেরিত দাপ্তরিক পত্র |
দাপ্তরিক পত্র |
বিনামূল্যে |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
|
৩. |
সরকারি/ বেসরকারী প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী আইসিটি সংক্রান্ত কাস্টমাইজ্ড প্রশিক্ষণ কোর্স পরিচালনা। |
চাহিদাকৃত সংশ্লিষ্ট কোর্সের সিলেবাস ও কোর্সের মেয়াদ অনুযায়ী |
সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের চাহিদাকৃত সিলেবাস, কোর্সের মেয়াদ ও বাজেট নির্ধারণ সংক্রান্ত পত্র যোগাযোগ |
পারস্পরিক সমঝেতা |
সিলেবাস ও কোর্সের মেয়াদের ভিত্তিতে বাজেট নির্ধারিত হয়। বাজেটের অর্থ বিসিসি’র ব্যাংক হিসাবে প্রেরণের পর প্রশিক্ষণের তারিখ ঘোষনা হয়। |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
৪. |
কম্পিউটার ল্যাব ভাড়া প্রদান |
ল্যাব খালি থাকা সাপেক্ষে ন্যুনতম সময়ের মধ্যে |
বিসিসি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক পত্র যোগাযোগ ও সমঝোতা |
পারস্পরিক পত্র যোগাযোগ |
পূর্ণদিবস: ১০,০০০.০০ অর্ধ দিবস: ৬,০০০.০০ |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
৫. |
কম্পিউটার ও সংশ্লিষ্ট যন্ত্রাপাতি অকেজো ঘোষণাকরণ |
সংশ্লিষ্ট প্রতিষ্ঠারের প্রস্তুতি ও চাহিদার ভিত্তিতে ন্যুনতম সময়ে |
কম্পিউটার ও সংশ্লিষ্ট যন্ত্রাংশ অকেজো ঘোষণাকরণ সংক্রান্ত নীতিমাল ও এতে উল্লেখিত ফরম অনুযায়ী |
নীতিমালা বিসিসি, সিলেট-এর ওয়েবসাইট sylhet.bcc.gov.bd-এ পাওয়া যাবে |
বিনামূল্যে |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
|
৬. |
সরকারি পর্যায়ের ওয়েবসাইট ও ই-সেবা হোস্টিং |
৭ কর্মদিবস |
দাপ্তরিক পত্র ও ndc.bcc.gov.bd-এ উল্লেখিত তথ্য |
ndc.bcc.gov.bd-এ প্রদত্ত পদ্ধতিতে |
ওয়েবসাইট ও সেবার ধরণ অনুযায়ী |
ndc.bcc.gov.bd-এ উল্লেখিত লিংকে |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
৭. |
কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাক্রম সংশ্লিষ্ট ইন্টার্নশিপ সেবা |
প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী |
বিসিসি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত সম্পাদিত এমওইউ ও অন্যান্য পত্র |
বিসিসি সিলেট হতে |
এম ও ইউ ও পারস্পরিক সমঝোতা অনুসারে |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
---|---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
১. |
লজিস্টিকস সাপোর্ট সার্ভিস প্রদান |
২ কর্মদিবস |
সংশ্লিষ্ট রিকুইজিশন ফরম/ আবেদনপত্র |
অফিসে |
বিনামূল্যে |
জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
২. |
ছুটি ব্যবস্থাপনা |
২৪ ঘণ্টা |
অনলাইনে আবেদন |
leave.bcc.gov.bd |
বিনামূল্যে |
মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd |
|
৩. আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রূত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১) |
নির্ধারিত ফরমে (প্রযোজ্য ক্ষেত্রে) সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান। |
২) |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি (প্রযোজ্য ক্ষেত্রে) পরিশোধ করা। |
৩) |
সাক্ষাতের জন্য পূর্বানুমতি গ্রহণ করা। |
৪) |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৫) |
কোন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অনুপস্থিত থাকলে GRS ফোকাল পয়েন্ট এর সাথে যোগাযোগ করা। |
৪. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রঃ নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে
|
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
জনাব মো: আব্দুল হানান চৌধুরী আঞ্চলিক পরিচালক বিসিসি, সিলেট মোবাইলঃ +৮৮-০১৫৫২ ৪২৭৫৮৪ ই-মেইলঃ hannan.chy@bcc.gov.bd
|
৩০ কার্যদিবস
|
২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
জনাব মোঃ জাকির হোসেন বাচ্চু সচিব (উপসচিব), বিসিসি অফিস: +৮৮০-২-৫৫০০৬৮৪৯ মোবাইল: +৮৮-০১৭২৮৩৬৬৩১৬ ই-মেইল: secretary@bcc.gov.bd ওয়েবসাইট: www.bcc.gov.bd
|
২০ কার্যদিবস
|
৩. |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান নিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েবসাইট: www.grs.gov.bd |
৬০ কার্যদিবস |