Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জুন ২০২৪

সেবা প্রদান প্রতিস্রুতি (সিটিজেন্‌স চার্টার)

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

আঞ্চলিক কার্যালয়, সিলেট

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়

 

সিটিজেনস চার্টার

 

১.    ভিশন ও মিশন

 

ভিশন:      তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বহুমুখী ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়তা প্রদান।

 

মিশন: স্বচ্ছতা, নিরাপত্তা এবং দক্ষতার সাথে সরকারি সেবা উন্নয়ন ও প্রদানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গবেষণা ও উন্নয়নের মাধ্যমে দেশের ডিজিটাইজেশন এবং আইটি শিল্পের রপ্তানি ও কর্মসংস্থানে জাতীয় লক্ষ্য অর্জনে কার্যক্রম বাস্তবায়ন।

 

২.    সেবা প্রদান প্রতিশ্রুতি

 

২.১) নাগরিক সেবা

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানে

সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম  প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং

পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

(৮)

১.

আইসিটি বিষয়ক স্বল্প ও দীর্ঘ মেয়াদি প্রশিক্ষণ

নোটিশ বোর্ড / ওয়েব প্রকাশিত প্রশিক্ষণ ক্যালেন্ডার/ বিজ্ঞপ্তিতে ঘোষিত সময় ও নিয়ম অনুযায়ী।

১. বিসিসি’র অফিসে সংরক্ষিত রেজিস্টার বা গুগুল ফরমের মাধ্যমে আবেদন করতে হবে।

২. নির্বাচিত হলে অফিস হতে প্রদত্ত ভর্তি ফর্ম পূরণ করে ভর্তি হতে হবে।

বিসিসি’র অফিসে সংরক্ষিত রেজিস্টার অথবা ওয়েব সাইট হতে গুগল ফর্ম।

sylhet.bcc.gov.bd –তে পাওয়া যাবে।

প্রশিক্ষণ কোর্সের জন্য নির্ধারিত প্রশিক্ষণ ফি (৬০০.০০ – ৭,৫০০.০০ পর্যন্ত)।

সংশ্লিষ্ট ফি বিসিসি’র নির্ধারিত ব্যাংক হিসাবে জমা প্রদান করতে হবে।

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

২.

প্রতিবন্ধি ব্যক্তিদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল করা

বিনা মূল্যে

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

৩.

নারী উন্নয়নে মৌলিক কম্পিউটার প্রশিক্ষণ

হ্রাসকৃত মূল্যে (১,৫০০.০০ টাকা)

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

৪.

নারীদের জন্য তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সরকারী সেবা গ্রহণ, অফিস ও ব্যবসা পরিচালনা সংক্রান্ত প্রশিক্ষণ

বিনামূল্যে

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

৫.

কম্পিউটার ব্যবহার ও আইসিটি বিষয়ক সচেতনতা সৃষ্টি ও উৎসাহ প্রদান (সভা, সেমিনার, কর্মশালা ও মেলা)।

তারিখ ও সময় ঘোষণার পর ১৫ কর্মদিবস

প্রযোজ্য নয়

সরাসরি অফিস হতে

বিনা মূল্যে

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

৬.

কম্পিউটার হার্ডওয়ার ও সফ্টওয়ার সমস্যা নিরসনে হেল্প ডেস্ক পরিচালনা

তাৎক্ষনিক (বিশেষ ক্ষেত্রে সর্বোচ্চ ৫ কর্মদিবস)

সরাসরি / ই-মেইল / টেলিফোনে

সরাসরি / ০২৯৯৭৭০০৪৪৪ / sylhet@bcc.gov.bd

বিনা মূল্যে

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

৭.

তথ্য প্রযুক্তির নিরাপত্তা বিষয়ক সতর্কীকরণ

বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী

প্রযোজ্য নয়

০২৯৯৭৭০০৪৪৪ ও

sylhet@bcc.gov.bd

বিনা মূল্যে

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

 

২.২) প্রাতিষ্ঠানিক সেবা

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানে

সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম  প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং

পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

(৮)

১.

বিসিসি কর্তৃক সরকারি প্রতিষ্ঠানে স্থাপিত ই-গভঃ নেটওয়ার্ক ও ভিডিও কনফারেন্সিকং সংক্রান্ত সেবা প্রদান

অভিযোগ প্রাপ্তির পর অনুর্ধ ২ কর্মদিবসের মধ্যে

ই-মেইলে/ টেলিফোনে / সরাসরি অফিসে যোগাযোগ করে / দাপ্তরিক পত্র প্রেরণের মাধ্যমে

ইমেইল/টেলিফোন/সরাসরি অভিযোগ জানানো

বিনামূল্যে

জনাব শাহনেওয়াজ রকিব, নেটওয়ার্ক সাপোর্ট ইঞ্জিনিয়ার, বিসিসি, সিলেট।

ফোনঃ    ০১৮৩৭-০১৪৫৮৪

ই-মোইলঃ sylhet.noc@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

২.

কম্পিউটার ও তথ্য প্রযুক্তি বিষয়ক অবকাঠামো উন্নয়নে  পরামর্শ সেবা ও মতামত প্রদান

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত তারিখ ও সময়ে

সংশ্লিষ্ট অফিস কর্তৃক গঠিত কমিটির সভাপতি কর্তৃক প্রেরিত দাপ্তরিক পত্র

দাপ্তরিক পত্র

বিনামূল্যে

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

 

৩.

সরকারি/ বেসরকারী প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী আইসিটি সংক্রান্ত কাস্টমাইজ্ড প্রশিক্ষণ কোর্স পরিচালনা।

চাহিদাকৃত সংশ্লিষ্ট কোর্সের সিলেবাস ও কোর্সের মেয়াদ অনুযায়ী

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের চাহিদাকৃত সিলেবাস, কোর্সের মেয়াদ ও বাজেট নির্ধারণ সংক্রান্ত পত্র যোগাযোগ

পারস্পরিক সমঝেতা

সিলেবাস ও কোর্সের মেয়াদের ভিত্তিতে বাজেট নির্ধারিত হয়। বাজেটের অর্থ বিসিসি’র ব্যাংক হিসাবে প্রেরণের পর প্রশিক্ষণের তারিখ ঘোষনা হয়।

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

৪.

কম্পিউটার ল্যাব ভাড়া প্রদান

ল্যাব খালি থাকা সাপেক্ষে ন্যুনতম সময়ের মধ্যে

বিসিসি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক পত্র যোগাযোগ ও সমঝোতা

পারস্পরিক পত্র যোগাযোগ

পূর্ণদিবস: ১০,০০০.০০

অর্ধ দিবস: ৬,০০০.০০

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

৫.

কম্পিউটার ও সংশ্লিষ্ট যন্ত্রাপাতি অকেজো ঘোষণাকরণ

সংশ্লিষ্ট প্রতিষ্ঠারের প্রস্তুতি ও চাহিদার ভিত্তিতে ন্যুনতম সময়ে

কম্পিউটার ও সংশ্লিষ্ট যন্ত্রাংশ অকেজো ঘোষণাকরণ সংক্রান্ত নীতিমাল ও এতে উল্লেখিত ফরম অনুযায়ী

নীতিমালা বিসিসি, সিলেট-এর ওয়েবসাইট sylhet.bcc.gov.bd-এ পাওয়া যাবে

বিনামূল্যে

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

 

৬.

সরকারি পর্যায়ের ওয়েবসাইট ও ই-সেবা হোস্টিং।

৭ কর্মদিবস

দাপ্তরিক পত্র ও ndc.bcc.gov.bd-এ উল্লেখিত তথ্য

ndc.bcc.gov.bd-এ প্রদত্ত পদ্ধতিতে

ওয়েবসাইট ও সেবার ধরণ অনুযায়ী

ndc.bcc.gov.bd-এ উল্লেখিত লিংকে

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

৭.

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাক্রম সংশ্লিষ্ট ইন্টার্নশিপ সেবা

প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী

বিসিসি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত সম্পাদিত এমওইউ ও অন্যান্য পত্র

বিসিসি সিলেট হতে

এম ও ইউ ও পারস্পরিক সমঝোতা অনুসারে

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

 

 

 

২.৩) অভ্যন্তরীণ সেবা

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানে

সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম  প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং

পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

(৮)

১.

লজিস্টিকস সাপোর্ট সার্ভিস প্রদান।

২ কর্মদিবস

সংশ্লিষ্ট রিকুইজিশন ফরম/ আবেদনপত্র

অফিসে

বিনামূল্যে

জনাব এহসানুল হক, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ফোনঃ ০১৯৫৪-৩০১৬৬৪, ই-মোইলঃ ehsanul.hoque@bcc.gov.bd

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

২.

ছুটি ব্যবস্থাপনা।

২৪ ঘণ্টা

অনলাইনে আবেদন

leave.bcc.gov.bd

বিনামূল্যে

মোঃ আব্দুল হান্নান চৌধুরী, আঞ্চলিক পরিচালক, ফোনঃ ০১৫৫২৪২৭৫৮৪, ই-মোইলঃ hannan.chy@bcc.gov.bd

 

 

৩.   আপনার কাছে আমাদের প্রত্যাশা

     

 

ক্রমিক নং

প্রতিশ্রূত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

১)

নির্ধারিত ফরমে (প্রযোজ্য ক্ষেত্রে) সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান।

২)

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি (প্রযোজ্য ক্ষেত্রে) পরিশোধ করা।

৩)

সাক্ষাতের জন্য পূর্বানুমতি গ্রহণ করা।

৪)

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।

৫)

কোন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অনুপস্থিত থাকলে GRS ফোকাল পয়েন্ট এর সাথে যোগাযোগ করা।

 

 

 

৪.    অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

      সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

 

 

ক্রঃ নং

কখন  যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

  1.  

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে

 

GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা নাম ও পদবী: জনাব ড. অশোক কুমার রায়, সচিব (উপসচিব)

ফোন: ০২-৫৫০০৬৮৪৯

ই-মেইল: secretary@bcc.gov.bd

ওয়েব সাইট: www.bcc.gov.bd

 

৬০ কার্যদিবস

 

 

  1.  

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

  • কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
  • নির্বাহী পরিচালক, বিসিসি

৩০ কার্যদিবস

 

  1.  

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান নিতে না পারলে

  • সচিব, আইসিটি বিভাগ
  • ওয়েব সাইট: www.ictd.gov.bd

৬০ কার্যদিবস